গৌরীশংকর মহাপাত্র: দৈনিক আবেশভূমি :এগরা কাঁথি: পূর্ব মেদিনীপুর। প্রাক্তন শিক্ষক, গণসংগঠক, লেখক ও সাংবাদিক ধীরেন্দ্রনাথ আচার্যের স্মরণ সভা অনুষ্ঠিত হয় এগরা স্বর্ণময়ী বালিকা বিদ্যালয়ে। ১২ই সেপ্টেম্বর রবিবার তাঁর  প্রতিকৃতিতে মালা ও পুষ্পার্ঘ নিবেদ শেষে ১মিনিট নীরবতা পালনের পর স্মৃতি চারণায় অংশগ্রহণ করেন ডা:পুন্ডরীকাক্ষ মিশ্র, ডা: এন কে প্রধান, সিপিএমের সমীর সামন্ত, সুকুমার দাস,এস ইউ সি আই দলের জগদীশ সাউ, হরেন্দ্রনাথ মাইতি, হরিচরণ মান্না, বনবিহারী পাত্র, সুকুমার রায়, প্রাক্তন শিক্ষক ও সহকর্মী সত‍্যেন্দ্রনাথ প্রধান,এগরা জে এল এর প্রাক্তন প্রধান শিক্ষক ড: কালিপদ প্রধান, সিপিআই রাজ্য নেতৃত্ব সন্তোষ রানা, বিপিটি এর রাজ‍্যনেতৃত্ব গৌতম পন্ডা, কংগ্রেসের জেলা সভাপতি মানস কর মহাপাত্র প্রমুখ। সকলের

                    স্মৃতি চারণায় তাঁর বর্ণময় কর্মজীবন উঠে আসে। গ্ৰামের খেটে খাওয়া মানুষের জ্ঞানের চাহিদা মেটাতে ১৯৬০সালে “খাড় সাধারণ পাঠাগার” স্থাপন, ১৯৬০ এ তৎকালীন বাম সহযোগী নেতৃত্ব অমর গোস্বামীদের সঙ্গে নিয়ে পঁচেটগড় রাজপরিবারের জায়গায় “খাড় হাই স্কুল” স্থাপন, ২০০১এ এগরায় “জ্ঞানদীপ ট্রাস্ট” ও “জ্ঞান্দীপ বিদ্যাপীঠ” প্রভৃতি প্রতিষ্ঠান গড়ে ওঠার কাহিনী।১৯৩১এর ১ ডিসেম্বর অধুনা পটাশপুর-২ এর দক্ষিণ খাড় গ্ৰামে এই বামপন্থী সংগঠকের জন্ম। করোনায় আক্রান্ত হয়েছে চলতি সনে তিনি পরলোকগমন করেন। বরাবরই বাম রাজনীতিতে বিশ্বাসী এই সংগঠক ছাত্রজীবনে জাতীয় কংগ্রেসের আদর্শে বিশ্বাসী হয়ে স্বাধীনতা আন্দোলনে যোগদান করেন।
      স্বাধীনোত্তর কালে সমাজের পিছিয়ে পড়া মানুষের কল্যাণে সিপিআই দলে যোগদান। কর্মজীবনে ইস্টার্ন রেলওয়ে চাকুরীগ্ৰহন, প্রবল বামপন্থায় বিশ্বাসী হওয়ায় ইস্টার্ন রেলওয়ে থেকে ছাঁটাই। তবুও ভাঙ্গে পড়েন নি তিনি, শিক্ষকতা শুরু কলকাতার বানিয়াকালঠুকারী হাই স্কুলে। ১৯৫৯ এ চলে আসেন মোহনপুর হাই স্কুলে, হাজার ১৯৯১ তো ঐ স্কুল থেকে অবসর গ্রহণ। দৈনিক সংবাদপত্র “কালান্তর” ত্রৈমাসিক পত্রিকা “শ্রমশক্তি”, কাঁথি “দৈনিক চেতনা”, সাহিত্য পত্রিকা “কালের চেতনা” সহ বহু পত্র-পত্রিকায় তিনি লেখালেখি করেছেন। এবং সেই বাসনা থেকেই এগরা থেকে শান্তিপদ নন্দ, ড:পি মিশ্র, অমর কুমার মাইতি,অম্বিকেশ দাশ’দের নিয়ে দৈনিক “সংলাপ” নামে একটি পত্রিকা প্রকাশিতও হয় কিছু দিন। সেই লেখা লেখির সুবাদে শান্তিপদ নন্দের সঙ্গে কন্টাই প্রেস ক্লাবের প্রতিষ্ঠাকালীন সদস্যপদ গ্ৰহন। সমগ্র অনুষ্ঠানের সঞ্চালনায় প্রকৃতি সন্তান গণ সংগঠক পলাশ আচার্য ।শেষে উপস্থিত সকলকে পরিবারের পক্ষে ধন্যবাদ জানান তার ছেলে আইনজীবী রথীন আচার্য ।

        Share

        Leave a Reply

        Your email address will not be published. Required fields are marked *