দৈনিক আবেশভূমি:গৌরীশংকর মহাপাত্র: এগরা কাঁথি:পূর্ব মেদিনীপুর।সারা দেশের সঙ্গে জেলার  সর্বত্র জাতীয় কংগ্রেসের ১৩৭ তম প্রতিষ্ঠা দিবস উদযাপন হয় মঙ্গলবার।এগরা পৌরশহরে জাতীয় কংগ্রেস কার্যালয়ে পতাকা উত্তোলন করেন পূর্ব মেদিনীপুর জেলা কংগ্রেস সভাপতি মানস করমহাপাত্র। উপস্থিত ছিলেন জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক সাধনকান্তি উত্থাসনী, মহকুমা কংগ্রেস সভাপতি আল্পনা পট্টনায়ক, এগরা শহর কংগ্রেস সভাপতি অশোক মহাপাত্র, কংগ্রেস নেতা সেক রুস্তুম, কালিপদ শীট, স্বপন দাস ও অন‍্যান‍্য কংগ্রেস নেতৃত্ব ও কর্মীবৃন্দ।কংগ্রেসের প্রতিষ্ঠা, স্বাধীনতা আন্দোলন ও স্বাধীনতার পরবর্তীকালে ভারতবর্ষের পূনর্গঠন ও উন্নয়নে কংগ্রেসের ভূমিকা নিয়ে বক্তব্য রাখতে গিয়ে মানস করমহাপাত্র বলেন- জাতীয় কংগ্রেস ও স্বাধীনতা আন্দোলন পরস্পর পরস্পরের পরিপূরক। সেদিনের স্বাধীনতা সংগ্রামীদের দেশপ্রেম, ধর্ম নিরপেক্ষতা, স্বাধীনতা সংগ্রামে অবদান, সততা, নিষ্ঠা আমাদের অনুপ্রেরণা যোগায়। সমাজতান্ত্রিক, গণতান্ত্রিক -ধর্মনিরপেক্ষ সমাজ ও দেশ গড়ার লক্ষ‍্যে কংগ্রেস এ দেশের বুকে আপোষহীন সংগ্রামের পতাকা বহন করে আমাদের স্বাধীনতার স্বাদ দিয়েছে। সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে লড়াইয়ের পাশাপাশি তদানীন্তন ভারতবর্ষে ‘হিন্দু মহাসভা’ কিংবা ‘ আর এস এস’-এর মতো দেশবিরোধী ও সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধেও সেদিন লড়াই করতে হয়েছে। আজও ওইসব সাম্প্রদায়িক, স্বৈরাচারী, দুর্নীতিগ্রস্ত শক্তিগুলির বিরুদ্ধে লড়াই জোরদার করতে হবে।

    পটাশপুর ১নং ব্লক কংগ্রেস সভাপতি শঙ্কর বল্লভের নেতৃত্বে পাথরঘাটা কংগ্রেস অফিসে প্রতিষ্ঠা দিবসপালন হয়। প্রতাপদিঘী দলীয় কার্যালয়ে প্রতিষ্ঠা দিবস উদযাপনে ছিলেন প্রবীণ কংগ্রেস নেতা ভার্গবেন্দ্রনাথ জানা, পটাশপুর ২নং ব্লক কংগ্রেস সভাপতি সীতারাম পাহাড়ী ও অন‍্যান‍্য কংগ্রেস নেতৃত্ব।
    সাথে ছিলেন সত্য বেরা,শশাঙ্ক মাঝী,মাখন ঘোড়ই,রঘু কামিলা,সন্তোষ গোস্বামী, পার্থ দাস বায়েন এবং কংগ্রেস কর্মিরা।।সমস্ত অনুষ্ঠান টি পরিচালনা করেন আমাদের ব্লক সভাপতি তাপস কুমার মাইতি।
    এগরা-২এর বালিঘাই ব্লক কংগ্রেস সভাপতি চন্দন মাইতির নেতৃত্বে “ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠা দিবস” পালন হয়।
    ভগবানপুর- ২ নং ব্লক কংগ্রেসের উদ্দ্যোগে মাধাখালি বাসস্ট্যান্ডে ইন্দিরা গান্ধী মূর্তির পাদদেশে এই উদযাপন পর্বে উপস্থিত ছিলেন শিউ মাইতি, সাধারণ সম্পাদক, জেলা কংগ্রেস, সেক নুরুল ইসলাম । সভাপতি প্রসাদ বেরা ও পার্থপ্রতিম রায়, কার্যকরী সভাপতি বুদ্ধদেব দাস প্রমুখ।


      কাঁথি মহকুমা কংগ্রেস কার্যালয়ে জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠা দিবস উদযাপন পর্বে জাতীয় কংগ্রেসের পতাকা উত্তোলন করেন প্রাক্তন বিধায়ক শৈলজা দাস। শৈলজা বাবু বলেন ১৮৮৫ খ্রিষ্টাব্দের ২৮শে ডিসেম্বর ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠা ভারতের ইতিহাসে এক গৌরবময় অধ‍্যায়। ভারতের স্বাধীনতা আন্দোলন ও স্বাধীনতার পরবর্তীকালে ভারতবর্ষের পূনর্গঠন ও উন্নয়নে ভারতীয় জাতীয় কংগ্রেসের ভূমিকা অবিস্মরণীয়। উপস্থিত ছিলেন , জেলা কংগ্রেসের প্রাক্তন কার্যকরী সভাপতি দীপক দাস, কাঁথি মহকুমা কংগ্রেস সভাপতি গঙ্গারাম মিশ্র, প্রাক্তন প্রদেশ কংগ্রেস সম্পাদক ক্ষিতীন্দ্রমোহন সাহু, কাঁথি ১,২ ও ৩নং ব্লক কংগ্রেসের সভাপতিগন যথাক্রমে রামচন্দ্র ত্রিপাঠী, জাহির আলী সাহা, লঙ্কেশ্বর বারিক, কংগ্রেস নেতা রাজদুলাল নন্দ, অমৃত দাস, সেখ এনামুল, প্রদীপ পাণিগ্রাহী, পৃর্বেন্দু মাইতি রাজেন্দ্র বর্মণ এবং অন‍্যান‍্য কংগ্রেস নেতৃত্ব ও কর্মীবৃন্দ।
      নন্দীগ্রাম ২ ব্লক কংগ্রেসের পক্ষে দলীয় পতাকা উত্তোলন করেন নন্দীগ্রাম ২নং ব্লক কংগ্রেস সভাপতি শ্রীমতী শিবানী দাস। ছিলেন কংগ্রেস নেতা সুকোমল শেঠ, রামনারায়ন গিরি, বিবেক মাইতি, পিনাকি বেরা, সুদীপ মাইতি প্রমূখ।
      নন্দীগ্রাম ১নং ব্লকে পতাকা উত্তোলন করেন নন্দীগ্রাম ১নং ব্লক কংগ্রেস সভাপতি হিমাংশু মুনিয়ান। তারপর একটি জনসভা হয়। এই সভায় বক্তব্য রাখেন কংগ্রেস নেতা মিলন প্রধান, নন্দীগ্রাম ১নং ব্লক কংগ্রেসের কার্যকরি সভাপতি সেক আসরাফুলতুল্লা, কংগ্রেস নেতা , আমজাদ আলী খান, অন‍্যান‍্য কংগ্রেস নেতৃত্ব ও কর্মীবৃন্দ। অনুষ্ঠানের শেষে প্রায় দেড়শতাধিক দরিদ্র মানুষকে শীতবস্ত্র প্রদান করা হয়। ময়না কংগ্রেস কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করেন জেলা কংগ্রেসের প্রাক্তন সভাপতি ও প্রাক্তন বিধায়ক মানিক ভৌমিক। এরপর ময়নাতে মহাত্মা গান্ধী, ইন্দিরা গান্ধীর মূর্তিতে পুষ্পার্ঘ‍্য অর্পণ করে শ্রদ্ধা নিবদন করা হয়। উপস্থিত ছিলেন শঙ্কর দাস ও ময়না ব্লক কংগ্রেসের নেতৃত্ব ও কর্মীগন। পাঁশকুড়া কংগ্রেস কার্যালয় ইন্দিরা ভবনে পতাকা উত্তোলন করেন পাঁশকুড়া ব্লক কংগ্রেসের সভাপতি রামপদ সামন্ত। ছিলেন জেলা যুবনেতা তবারক আলি, আনিসুর রহমান প্রমূখ।
      খেজুরী ১নং ব্লকের বেলেচটায় উপস্থিত ছিলেন খেজুরী ১নং ব্লক কংগ্রেসের সভাপতি মনোরঞ্জন জানা, কংগ্রেস নেতা মেঘনাদ মন্ডল ও অন‍্যান‍্য কংগ্রেস নেতৃত্ব।

      Share

      Leave a Reply

      Your email address will not be published.