গৌরীশংকর মহাপাত্র: দৈনিক আবেশভূমি : মেদিনীপুর ও দক্ষিণ ২৪পরগনা।১৪ ই ডিসেম্বর বুধবার বিকাল ৫ টা থেকে দক্ষিণ চব্বিশ পরগণার ঢোলাহাট থানার দক্ষিণ কাশিয়াবাদ শিক্ষানিকেতন মাঠে হয় টেলিস্কোপ সহযোগে মহাকাশ পর্যবেক্ষণ শিবির। কুসংস্কার, অন্ধসংস্কার, ভ্রান্ত ধারণা ঝেড়ে ফেলে মুক্তমনে মহাকাশ দেখা। মহাকাশ চেনার বার্তায় এদিন বিকাল থেকেই প্রচুর ছাত্র-ছাত্রী সহ উৎসাহীরা ভীড় জমায়।

    শিবিরে এদিন ছিলেন দক্ষিণ কাশিয়াবাদ শিক্ষানিকেতনের প্রধান শিক্ষক সঞ্জীব দাস, সহশিক্ষক তাপস মণ্ডল প্রমুখ। বর্তমান ও প্রাক্তন ছাত্র-ছাত্রী, অভিভাবক, উৎসাহী প্রায় ৩০০ মানুষ খালি চোখে আকাশ চেনার পাশাপাশি টেলিস্কোপে চোখ রেখে দুটি উপগ্রহ সহ মঙ্গল, চারটি উপগ্রহ সহ বৃহস্পতি, বলয় যুক্ত শনি, কৃত্তিকা নক্ষত্রপুঞ্জ, ওরিয়ন নীহারিকা প্রভৃতি দেখেন।

      সমগ্র পর্যবেক্ষণ শিবিরটি পরিচালনা করেন গণিত শিক্ষক অভিজিৎ মণ্ডল। তিনি টেলিস্কোপ সেটিং থেকে শুরু করে, মহাকাশ সম্পর্কে নানা দিক বুঝিয়ে দেন । উৎসাহীদের জানার প্রবল আকাঙ্খায় আগামীতে স্কুলে সায়েন্স ক্লাব গড়ে তোলার প্রয়োজনীয়তা সকলের কাছে চর্চিত হয়ে ওঠে, ফলে বিজ্ঞানের নানান দিক নিয়ে চর্চা ও বিভিন্ন কর্মসূচী নেওয়া সম্ভব হবে। এদিনের প্রোগ্রামে এলাকায় সাড়া পড়ে এবং আসতে না পারারা আফসোস অনেকের গলায়।

        Share

        Leave a Reply

        Your email address will not be published. Required fields are marked *