আবেশভূমি:- কাঁথি কাজু অ্যাসোসিয়েশনের তরফ থেকে রীতিমতো নির্দেশিকা দিয়ে জানানো হলএক মাস ধরে বন্ধ থাকবে কাজু প্রসেসিং এর কাজ। হঠাৎ করে বাজার মূল্য কম হওয়ার ফলে ক্ষতির মুখে পড়েছে কাজু ব্যবসায়ীরা।

তাই গত ২৮সে জুলাই থেকে আগামী ২৮সে আগস্ট পর্যন্ত কাজু বয়েল রোস্টিং কাটিং সমস্ত কাজ বন্ধ থাকার বিজ্ঞপ্তি জারি করেছে।

  আগামী ১ লা আগস্ট থেকে ২৫শে আগস্ট পর্যন্ত কাজু বয়েল রোস্টিং কাটিং সমস্ত কাজ বন্ধ থাকার বিজ্ঞপ্তি জারি করেছে।রাজ্যে কাজু চাষের জন্য বিখ্যাত কাঁথি, মাজনা ও রামনগরের কাজু শিল্প গভীর সঙ্কটে পড়েছে। রীতিমতো মাথায় হাত এই সব এলাকার কাজু প্রসেসিং ইউনিটগুলির।রীতিমতো মাথায় হাত এই সব এলাকার কাজু প্রসেসিং ইউনিটগুলির। নিজেদের অস্তিত্ব রক্ষার তাগিদে ইতিমধ্যে বৈঠকেও বসেছে কন্টাই কাজু ট্রেডার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন এবং বেঙ্গল কাজু অ্যাসোসিয়েশন। বেঙ্গল কাজু অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ার উদ্দিন বলেন অতিদ্রুত আমরা এর সমাধানের চেষ্টা করছি। 

কাঁচা কাজু আনার পর তার উপরের মোটা খোলা ছাড়ানো হয়। অর্থাৎ কাজু ভাঙা হয়। এরপর কাঁচা কাজুর উপর থেকে যাওয়া পাতলা খোসা ছাড়ানো হয় মেশিনের সাহায্যে। এর পর প্রসেসিং হয়ে তা বাজারে বিক্রির জন্য প্যাকেটবন্দি করা হয়। কাঁথি, মাজনা ও তাজপুরের কাজু ইউনিটগুলির দাবি বাজারে কাজুর দাম কম হওয়ার দরুন তাদের ক্ষতির মুখে পড়তে হচ্ছে। ফলে অন্ধ্র, কেরল, অসম ও ত্রিপুরা থেকে কাঁচা কাজু আসে এ রাজ্যে। দেশের মধ্যে মহারাষ্ট্রে সবচেয়ে বেশি কাজু উৎপাদন হয়। রাজ্যেই তার প্রসেসিং হয়।কন্টাই কাজু অ্যাসোসিয়েশনের সভাপতি মির্জা খলিল বেগ বলেন বাজার ঠিক হলেই আমরা আবার কাজ শুরু করব। 

বিদেশ থেকে সবচেয়ে বেশি কাঁচা কাজু আসে কাঁথির কাজু শিল্পে। তাইল্যান্ড, আফ্রিকার কয়েকটি দেশ, হংকং, চিন, সিঙ্গাপুর থেকে কাঁথি মহকুমায় কোটি কোটি টাকার কাঁচা কাজু আমদানি হয়।কর্ম বিরোধের ফলে কয়েক লক্ষ শ্রমিকও ইতিমধ্যেই পড়েছেন সংকটে।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *