শুভম সিং , এগরা : এগরায় পালিত হল বসন্ত উৎসব। রবিবার সকাল থেকে বাউল সঙ্গীত,রবীন্দ্র সংঙ্গীত ও আবৃত্তি , নাচ এর মধ্যদিয়ে শুরু হয় বসন্ত উৎসব ।বসন্ত উৎসবে বিভিন্ন রঙের আবির মাখিয়ে একে অপরকে শুভেচ্ছা বিনিময় করে । দিনভর হইহুল্লোড়ের সঙ্গে নাচ গানের মাধ্যমে বসন্ত উৎসব পালন করে এগরা উইকেয়ার সংস্থার সদস্যরা ।বসন্ত উৎসব মানেই বাঙালি তথা সমগ্র ভারতবাসীর মনের এক রঙীন স্বপ্নের দিন। বসন্তের কোকিল যেমন মনের আনন্দে এই সময় মুক্ত আকাশে উড়ে বেড়ায়, ঠিক তেমনি ভাবে রবীন্দ্রনাথ ঠাকুরের বসন্তের আবৃত্তি ও গানে আজকের দিনে রঙের আনন্দে মাতল সকলে।

    এদিন সকাল থেকেই নানা ধরনের অনুষ্ঠান হয় এগরা উইকেয়ার সংস্থার পাশ্বস্থ মাঠে । বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যেদিয়ে পালিত হল বসন্ত উৎসব। বাউল গান ও রবীন্দ্রসংগীত এর সঙ্গে আবির খেলায় মহিলারা হলুদ রঙের শাড়ি ও পুরুষরা পাঞ্জাবি আর পায়জামা পরে মেতে ওঠে এই উৎসবে । দিনভর হইহুল্লোড়ের সঙ্গে নাচ গানের মাধ্যমে বসন্ত উৎসব পালন
    করা হয় ।

      উৎসব কমিটির উদ্যোক্তারা বলেন , প্রতি বছর আমরা এই সময় বসন্ত উৎসব পালন করি , এবছর আমরা ৩বর্ষে পা দিলাম । প্রতি বছরের মতো এবছরেও অনুষ্ঠানে থাকছে সংগীত, নৃত্য, আবৃত্তি, ব্যান্ডের গান। সংস্থার সদস্য ছাড়া এই উৎসবে যোগ দেন এলাকার মানুষও । “প্রচুর মানুষ আসেন ও এই উৎসবে অংশগ্রহণ করেন। সকাল থেকে দুপুর পর্যন্ত রঙ এই খেলা চলে। তাছাড়া সন্ধ্যা পর্যন্ত চলে সঙ্গীতের আসর । সকলে উৎসবের আনন্দ ভাগ করে নিয়ে সংস্কৃতিক দক্ষতা উপস্থাপন করে ।

      Share

      Leave a Reply

      Your email address will not be published.