পূর্ব মেদিনীপুর,পটাশপুর:- সমাজসংস্কারক পন্ডিত ইশ্বরচন্দ্র বিদ‍্যাসাগরের নামাঙ্কিত প্রতাপদীঘি বিদ‍্যাসাগর গ্ৰামীণ মেলার সাড়ম্বর উদ্বোধন হয় বুধবার। পটাশপুর-২ ব্লকের শ্রীরামপুর পঞ্চায়েতের প্রতাপদিঘীতে ফিতা কেটে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে ২৯ তম বর্ষের এই মেলার উদ্বোধন করেন স্বামী বিবেকানন্দের পৈত্রিক আবাস ও সংস্কৃত সংস্কৃতি কেন্দ্র রামকৃষ্ণ মিশনের সম্পাদক শ্রীমৎস্বামী জ্ঞানালোকানন্দ জী মহারাজ। মেলার স্মরণিকা প্রকাশ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি হলদিয়া উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান রাজ্যের প্রাক্তন সমবায় মন্ত্রী অধ্যাপক জ্যোতির্ময় কর, ছিলেন পটাশপুর দুই পঞ্চায়েত সমিতির সভাপতি স্বপন কুমার মাইতি স্বাস্থ্য কর্মাধ্যক্ষ দুর্গাপদ পাহাড়ী, পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের দলনেতা মৃণালকান্তি দাস, পটাশপুর- ২ ব্লকের বিডিও শঙ্খ ঘটক, শ্রীরামপুর পঞ্চায়েত প্রধান পূরবী মাইতি, মথুরা পঞ্চায়েত প্রধান মৌসুমী দাসপ্রধান ,শ্রীরামপুর পঞ্চায়েতের প্রাক্তন উপপ্রধান ডা দিলীপ রায়, পঞ্চায়েত সমিতির সদস্য সত‍্যেশ্বর নন্দী,প্রধান শিক্ষক মহম্মদ মকসেদ আলি খান ও সহকারী প্রধান শিক্ষক রাজীব পন্ডা প্রমুখ।

ছিলেন মেলা কমিটির কোষাধ্যক্ষ বরুণ নন্দ গোস্বামী, স্মরণিকা উপ সমিতির আহ্বায়ক উৎপল বিকাশ দাস প্রমুখ। অতিথিগন তাদের বক্তব্যে বর্ণপরিচয়ের স্রষ্টা ঈশ্বরচন্দ্রের নামাকৃত এই মেলায় যুগোপুরুষ স্বামী বিবেকানন্দের আদর্শকে সামনে রেখে চরিত্র গঠন ও সমাজসেবার পরামর্শ দেন। সভায় পৌরহিত‍্য করেন মেলা কমিটির সভাপতি ডা সুধাময় মহান্তি।

স্বাগত ভাষণে অনুষ্ঠানের সঞ্চালক ও মেলা কমিটির কার্যকরি সভাপতি গোলকেশ নন্দ গোস্বামী জানান ২৯ তম বর্ষের এই মেলা চলবে ১২ জানুয়ারী পর্যন্ত। ব্লকের এই গ্রামীণ মেলায় কার্যত মথুরা, আড়গোয়াল, সাউথখন্ড, শ্রীরামপুর ও ব্রজলালপুর গ্রাম পঞ্চায়েতের গ্রামীণ মানুষেরা চ্যুটিয়ে আনন্দ উপভোগ করে। উদ্বোধনের আগে পটাশপুর থানা ভাঙ্গা আন্দোলনে মতরামপুর স্ট্যাচু থেকে বরাবরের মতন এবারও স্থানীয় বিদ্যালয়ের কয়েক হাজার ছাত্র-ছাত্রীদের বর্ণাঢ্য শোভাযাত্রা মেলা প্রাঙ্গণে আসে। শেষে উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন মেলা কমিটির সম্পাদক ডা ভোলানাথ দাস।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *