গৌরীশংকর মহাপাত্র, দৈনিক আবেশভূমি, এগরা কাঁথি, মেদিনীপুরপূর্ব পশ্চিম ও ঝাড়গ্ৰাম।কাঁথি পৌরসভার মনোহরচক রাসমঞ্চে মার্ক হিউজ মিশনের অধীন ওয়েলনেস সেন্টার গুলির হার্বাল নিউট্রেশন নিয়ে এক দিনের স্বাস্থ্য সম্পর্কিত সচেতনতা শিবির হয় ১৪ জুলাই-২৪, রবিবার। এদিন প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে

    শিবিরের সূচনা করেন গোবাল সুপার সিনিয়র ইন্টার ন‍্যাশান‍্যান ওয়েলনেস কোচ প্রাক্তন সেনাকর্মী ভাগ্যধর মাঝি। মেনি প্রোবলেম ওয়ান সলিউশন’ কেবল হার্বাল প্রোডাক্টট ফুড সাপ্লিমেন্ট নির্ভর এই সংস্থায় কিভাবে “ইলনেস থেকে লয়েলনেসে” উত্তরণে লাইফ স্ট‍্যাইলের কি পরিবর্তন হওয়া দরকার,কেন পরিবর্তন করতে হবে, কি কারণে এই শারীরিক অসুস্থতা,কোন ব‍্যাক্তির সারাদিন কি পরিমাণ জল খাওয়া দরকার, লাইফ স্ট‍্যাইলে ও খাওয়া দাওয়ার কি পরিবর্তন আনা জরুরী এবং তা কেন তা নিয়ে আলোচনা হয়। প্রতিটি ব্যক্তির স্ক‍্যান রিপোর্ট এর উপরেই এইগুলির মান ও নিয়ন্ত্রণ যে নির্ভর করে তা স্পষ্ট করা হয়। ঔষধ ছাড়া শরীরে বিভিন্ন প্রতিবন্ধকতা শরীর চর্চা ও খাদ্যভাষ নিয়ন্ত্রণে সমাধান সম্ভব তা আলোচনায় উঠে আসে। শুধু তাই নয় উপস্থিত সদস্যদেরের মধ্য থেকে অভিজ্ঞতা সেয়ারিং করে কিভাবে ডায়ালিসিস, হার্টের বাইপাস, স্টেন বসানো, লিভার সিরোসিস, স্পাইন অপারেশন, ওয়েটের বাড়া বা কমা,হাঁটু ও কোমরের সমস্যা থেকে উপকৃত হওয়া গেছে তাও প্রামাণ্য হিসেবে উপস্থিত সেয়ারিং এ স্পষ্ট। সেমিনার না আসা লোকেদের সত‍্যি একটি বড় মিস করা অনুষ্ঠান বলা যায়। প্রত্যহ সকাল ছয়টা থেকে কেন্দ্রগুলিতে একই যোগে দূরদর্শন যোগে শরীরচর্চা শুরু হয়। যোগব্যাযাম, প্রাণায়াম, মুদ্রা, নৃত্য,কীর্তন, প্রার্থনা শেষে চলে শেয়ারিং এবং প্রয়োজন মত ক্লাস। এই সময়ের মধ্যে হার্বাল প্রোডাক্ট অ্যাফ্রেস, স‍্যেক ও তিন গ্লাস জল সেবন কম্পালসারি সুন্দর ভাবে করানো হয় তা উপস্থাপন করেন গ্লোবাল সুপার ইন্টারন্যাশনাল কোচ শ্রী মাঝি।এলাকার ৭ ইউনিটের সঙ্গে যুক্ত প্রায় শতাধিক শিবিরে অংশ নেয়।ছিলেন সিনিয়র ওয়েলনেস কোচ মানসী মাঝি , ওয়েলনেস কোচ চন্দন মেট‍্যা ও রুমি মেট‍্যা, ওয়েলনেস কোচ নিশিথবরণ মাইতি ,কমলাকান্ত মন্ডল ও কাকলি মন্ডল ,কোচ রুমা মাঝি পাত্র, সুপারভাইজার সোমনাথ মাইতি ও স্নিগ্ধ মাইতি প্রমুখ।

        সমগ্ৰ অনুষ্ঠানের আপ‍্যায়ন ব‍্যবস্থাপনায় কোচ রুমা মাঝি পাত্র, প্রিয়াঙ্কা জানা ও মৌমিতা মাইতি প্রমুখ।উদ্বোধক ভাগ্যধর মাঝি সংবাদমাধ্যমের জিজ্ঞাসার উত্তরে জানান দুই মহকুমা জুড়ে এই রকম প্রায় ২২ থেকে ২৪ টি ইউনিট রয়েছে। সবগুলি আমার নিয়ন্ত্রিত নয়।৩০-৩৫ জন সুপারভাইজার রয়েছেন। প্রতি সুপারভাইজারের অধীন প্রায় ৩০-৪০ জন সদস্য থাকে।দুই জেলা জুড়ে এই সংখ্যা কয়েক গুন। শেষে উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন সঞ্চালক ওয়েলনেস কোচ শুভম মাঝি।

          Share

          Leave a Reply

          Your email address will not be published. Required fields are marked *