আবেশভূমি:- ৯ আগস্ট ভারত ছাড়ো আন্দোলন। সেই আন্দোলনের শহীদের শ্রদ্ধা জানালো রাজ্যের শাসকদল তৃণমূল ও বিরোধী রাজনৈতিক দল বিজেপি।
কোনো কোনো সাম্প্রদায়িক শক্তি ভারতকে ভাগ করতে চাইছে, ভারতছাড়ো আন্দোলনের ৮২ তম বর্ষপূর্তিতে প্রতিক্রিয়া তমলুকের বিধায়কের, অন্যদিকে “মাননীয় মুখ্যমন্ত্রীকে বলবো আপনি দয়া করে শহীদ মাতঙ্গিনী হাজরার জন্মস্থান ভুলভাল বলবেন না” আবেদন শুভেন্দুর।ভারত ছাড়ো আন্দোলন ছিল তৎকালীন ভারতে ইংরেজ উপনিবেশিকদের প্রতি ব্যাপক নাগরিক অবাধ্যতা তথা ব্রিটিশ প্রবর্তিত জোর করে চাপিয়ে দেওয়া আইনগুলি অমান্য করা, যা পরবর্তীকালে ভারত থেকে ব্রিটিশদের গদি উপড়ে ফেলেছিল। প্রতি বছর ৯ই অগাস্ট ভারত ছাড়ো আন্দোলনের বর্ষপূর্তি উদযাপিত হয়। স্বাধীনতা সংগ্রামীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয় যাঁরা এক মুহূর্তও নিজের স্বার্থের কথা চিন্তা না করে দেশের স্বাধীনতার জন্য নিজেদের জীবন উৎসর্গ করেছিলেন। বিভিন্ন জায়গার পাশাপাশি পূর্ব মেদিনীপুর জেলার তমলুকে পালিত হয় ভারতছাড়ো আন্দোলনের ৮২ তম বর্ষপূর্তি অনুষ্ঠান। এদিন সকালে বৃষ্টি উপেক্ষা করে তমলুক শহর তৃনমূল কংগ্রেসের আয়োজনে পৌরসভা সামনে থেকে মিছিল করে শহীদ মাতঙ্গিনী মূর্তির পাদদেশে এসে শহীদস্তম্ভর বেদিতে এবং শহীদ মাতঙ্গিনী হাজরার মূর্তিতে মাল্য দান করেন তমলুকের বিধায়ক তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী সৌমেন মহাপাত্র। এছাড়াও উপস্থিত ছিলেন তমলুক সাংগঠনিক জেলা তৃনমূল কংগ্রেসের সভাপতি অসিত ব্যানার্জী, চিত্তরঞ্জন মাইতি, তমলুক শহর তৃণমূল কংগ্রেসের সভাপতি চঞ্চল খাড়া সহ অন্যান্য কাউন্সিলররা। শাসকদল তৃণমূলের কর্মসূচি শেষে শ্রদ্ধা জানান রাজ্যের বিরোধী রাজনৈতিক দল বিজেপির নেতৃত্বরা। তারা এদিন তমলুকের জেলখানা মোড় থেকে মিছিল করে শহীদ মাতঙ্গিনী মূর্তির পাদদেশে এসে শহীদস্তম্ভর বেদিতে এবং শহীদ মাতঙ্গিনী হাজরার মূর্তিতে মাল্য দান করেন । নেতৃত্বে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী সহ বিজেপি নেতৃত্বরা।
শহীদদের শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, “মাননীয় মুখ্যমন্ত্রীকে বলবো আপনি দয়া করে শহীদ মাতঙ্গিনী হাজরার জন্মস্থান ভুলভাল বলবেন না”। তিনি আরও বলেন, আগে আমরা প্রতিবছর সকাল সকাল শ্রদ্ধাঞ্জাপন করতাম। কিন্তু শাসকদল তৃণমূলের পুলিশ বাধা দেওয়ায় আমাদের ১ টার পর সময় দিয়েছেন সেই সময়ে আমরা শ্রদ্ধা জানালাম। মননীয়া মুখ্যমন্ত্রী মা মাতঙ্গিনী হাজারা পিছাবনীতে শহীদ হননি । ভুল না বলে যাতে ঠিকঠাক বলেন তার আবেদন করছি। উনি পিছাবনী নয় তমলুকের বানপুকুর পাড়ে শহীদ হয়েছিলেন। না জানা থাকলে শ্রদ্ধা জানানোর সময় যেন ভুলভাল না বলেন তাই স্মরণ করিয়ে দেওয়া।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *